খাইরুন নেছা রিপা

গল্প প্রেমী

×

ত্বক সুন্দর রাখতে ব্যবহার করুন বেকিং সোডা

বেকিং সোডা যা আমাদের কাছে খাবার সোডা নামে অতি পরিচিত। এর রাসায়নিক নাম সোডিয়াম বাই কার্বোনেট। রান্নার কাজে এর ব্যপক ব্যবহার রয়েছে। কেক বা বিভিন্ন ভাজাভুজিতে এ সোডার ব্যবহারের পাশা-পাশি ঘর পরিস্কারের কাজে ও খুবই কার্যকরী।

বেকিং সোডায় উপস্থিত প্রাকৃতিক অ্যান্টিব্যাকটেরিয়াল উপাদান যা ত্বকের পি. এইচ লেভেল বজায় রাখে এবং ত্বককে ভাল রাখে।

আজ থেকে হয়ে যাক বেকিং সোডাও আপনার একটি রূপর্চচার উপাদান

ট্যান দুর করতে বেকিং সোডার ব্যবহার

আমরা সবাই জীবন যুদ্ধের একজন সৈনিক , কাজ আমাদের নিত্য সঙ্গী । অনেক রোদের তাপ উপেক্ষা করে আমাদের কাজ করতে হয়। যার ফলে , আমাদের ত্বকে ট্যান হয়। আর বেকিং সোডা দিয়ে দূর করে ফেলুন এ ট্যান।

যেভাবে ব্যবহার করবেন

নারিকেল তেল এর সাথে পরিমাণমত বেকিং সোডা মিশিয়ে পেস্ট তৈরি করে নিন। তার পর ভাল ভাবে ট্যানের জায়গায় ম্যাসাজ করুন। এর পর ২-৩ মিনিট পর ধুয়ে ফেলুন। তবে মনে রাখবে, আপনার ত্বক যদি তেলতেলে হয় তাহলে, তেলের পরিবর্তে পানির সাথে বেকিং সোডা মিশিয়ে পেস্ট তৈরি করবেন।

ত্বকের উজ্জ্বলতা ফেরাতে এক টেবিলচামচ বেকিং সোডা নিন, তাতে পরিমাণমতো জল মিশিয়ে পেস্ট তৈরি করুন। যদি দেখেন সোডা আপনার ত্বককে ড্রাই করে দেয়, তাহলে পানির পরিবর্তে অলিব অয়েল ও লেবুর রস মিশিয় পেস্ট তৈরি করে ব্যবহার করবেন। তৈরিকৃত পেস্ট আপনার মুখে ভাল ভাবে মেসেজ করে ২-৩ মিনিট পর ধুয়ে ফেলবেন।

এতে আপনার ত্বক কালো থেকে ফর্সা হবে না। তবে এটি আপনার ত্বকের উজ্জ্বলতা ধরে রাখবে।

ব্রন এবং ব্রনের কালো দাগ দূর করতে

বেকিং সোডায় উপস্থিত অ্যান্টিইনফ্ল্যামেটরি ও অ্যান্টিসেপটিক উপাদান ব্রনের সাথে লড়াই করে এবং দাগহীন ত্বক পেতে সাহায্য করে।

যেভাবে ব্যবহার করবেন

বেকিং সোডার সাথে পানি বা মধু মিশেয়ে মিশ্রনটি তৈরি করে ব্রনের জায়গায় ম্যাসাজ করে ২-৩ মিনিট পরে ধুয়ে ফেলুন।

ঠোটের কালো ভাব দূর করতে

বিভিন্ন কারণে আমাদের ঠোট কলো হয়ে যায়। যেমন হতে পারে অতিরিক্ত সিগারেট সেবন। আপনি প্রতিদিন সোডার সাথে মধু মিশিয়ে ২-৩ মিনিট ঠোটে লাগিয়ে রেখে ধুয়ে ফেলুন। দেখবেন ধিরে ধিরে আপনার ঠোটের কালো দাগ আর নেই।

দাঁতের কালো দাগ তুলতে

আপনার দাতের কালো দাগ নিয়ে আপনি সমস্যায় আছেন, তাহলে এক চিমটি বেকিং সোডা দাতে লাগিয়ে ঘসতে থাকেন কিছু ক্খন। পরে ভাল করে ধুয়ে ফেলুন। কালো দাগ আর থাকবে না।

Related Post

//graizoah.com/afu.php?zoneid=3060777