খাইরুন নেছা রিপা

গল্প প্রেমী

×

স্টিভ জবস এর বক্তব্য যা আপনার সফলতার চাবি হতে পারে।

জীবনের সফলতা সবারই কামনা, কারো জীবনে তা বাস্তবতায় রুপনেয়, কারো জীবনে তা অধরাই থেকে যায়। এ সফলতা শব্দটা অনেকের জীবনকে করেছে অর্থপূর্ণ । জীবন তখনই অর্থপূর্ণ হয় যখন জীবনের কোন বলার মত সারমর্ম থাকে। আমিতো সেই সারমর্মের কথা বলচ্ছি যা সফলতা দিয়ে তৈরি।

জীবনে সফল হতে হলে, আপনাকে আপনার কাজকে ভাল বাসতে হবে। স্বপ্ন দেখতে হবে সফলতার । আর আপনার কাজ আপনাকে সফলতার দারপ্রান্তে নিয়ে যাবে।

জীবনে সফল হতে হলে, আপনাকে নিম্মে উল্লেখিত স্টিভ জবস এর বক্তব্য টি একবার হলেও পড়ুন।

স্টিভ জবস (অ্যাপলের সহ-প্রতিষ্ঠাতা) ২০০৫ সালের স্ট্যানফোর্ড বিশ্ববিদ্যালয়ে সমাবর্তনী বক্তব্য দেন। (বাংলা অনুবাদ সংক্ষেপিত)

মাঝে মাঝে জীবন তোমাকে দারুণভাবে আঘাত করবে। বিশ্বাস হারিও না। একটা জিনিসই আমাকে সামনের দিকে এগিয়ে নিয়েছিলো, আর তা হলো আমি সেই কাজই করেছিলাম যা আমি ভালোবাসি। তুমি কী ভালোবাসো তা তোমাকে খুঁজে বের করতে হবে। তোমার প্রিয়ার জন্য তা যেমন সত্যি, তোমার কাজের জন্যও এ কথা সত্যি।

তোমার কাজ তোমার জীবনের বড় একটা অংশ পূরণ করবে। তাই তৃপ্ত হওয়ার একমাত্র উপায় হলো তুমি সেই কাজই করো যা তুমি অসাধারণ কাজ বলে মনে করো। আর অসাধারণ কাজ করার উপায় হলো যে কাজ করবে তাকে ভালোবাসা। তুমি যদি এখনও সে কাজ খুঁজে না পাও তাহলে খুঁজতে থাকো। থেমো না। তুমি যখন সেই কাজ পাবে তোমার হৃদয় তা জানান দেবে।

প্রতিটা সুন্দর সম্পর্কের মতো যত বছর যেতে থাকবে, কাজের সাথে তোমার সম্পর্কও ভালো হতে থাকবে। তাই সেই কাজ কী বুঝতে পারার আগপর্যন্ত থেমো না, খুঁজতে থাকো। তুমি যদি প্রতিটি দিন জীবনের শেষ দিন হিসেবে ভাবো, একদিন সে ভাবনা অবশ্যই সত্যি হবে।

প্রতিদিন সকালে আয়নায় তাকিয়ে আমি জিজ্ঞেস করেছি, “আজ যদি আমার জীবনের শেষ দিন হয়, আমি যা করতে যাচ্ছি তা কি করবো?” যদি অনেকদিন ধরে উত্তরটি না হয়, তাহলে আমি বুঝতে পারি কিছু পরিবর্তন করতে হবে।

তার বক্তব্যটি এটাই প্রমাণ করে যে, জীবনে সেটাই করতে হবে, যেটা আপনি ভাল বাসেন। ভাল বাসাহিন কাজ কখনো আপনাকে সফলতা এনেদিতে পারে না। আপনার কাজটা যতই ছোট হোক না কেন, ঐকাজের প্রতি যদি আপনার ভাল বাসা থাকে তাহলে, এ ছোট কাজটাই হবে আপনার জীবনের সফলতার সিঁড়ি।

Related Post

//graizoah.com/afu.php?zoneid=3060777