খাইরুন নেছা রিপা

গল্প প্রেমী

×

শিক্ষক আমার Google

শিক্ষক আমার Google

আপনি কোন একটা বিষয় এর উপর দক্ষতা অর্জন করতে চান? তাহলে কিভাবে করবেন এটাইতাে? আমরা এ আর্টিকেলটিতে আলোচনা করবো কীভাবে আপনি যে কোন বিষয়ে ঘরে বসেই দক্ষ হয়ে উঠতে পারবেন।

গ্রাফিক ডিজাইনার হতে চান?

আপনি একজন গ্রাফিক ডিজাইনার হতে চান? গ্রাফিক ডিজাইনার হতে হলে আপনাকে অবশ্যই গ্রাফিক এক্সপার্ট এর সরনাপন্য হতে হবে। তাকে আপনার নির্দিস্ট একটা সময় দিতে হবে, সে সময়টা হতে পারে বেস কয়েক মাস । তার পর আপনি টুকি টাকি ডিজাইন করতে পারবেন । আপনি তখন নিজেকে ছোট খাট ডিজাইনার ভাবতে পারবেন । প্রফেশনাল ডিজাইনার হতে আপনাকে অনেক সময় দিতে হবে এ ডিজাইনের উপর । নিজে নিজেকেই এক্সপার্ট করে গরে তুলতে হবে, একাধিক প্রকটিস এর দ্বারা। 

সবই ঠিক আছে । আপনিকি আপনার হাতের নাগালে ঐরকম একজন এক্সপার্ট খুজে পাবেন তো? ধরেন পেয়েও গেলেন, এখন কি করতে হবে আপনাকে ? অবশ্যই নির্দিষ্ট পরিমাণ সময় তাকে দিতে হবে। আপনার ব্যস্তময় সময় থেকে সময় বের করে সময় দিতে পারবেন তো? 

উদারন হিসেবে, আমি. আমার সম্পর্কেই বলি

আমি প্রায় বিভিন্ন স্থানে বিভিন্ন বিষয় শেখার জন্য ভর্তি হোতাম পরবর্তিতে কয়েক দিন ক্লাস করার পর আর ভাল লাগতোনা , আর যেতাম না যে টাকাটা পেইড করতাম ওটাই লস হতো । 

হয়তো এঘটনটা আপনার ও হতে পারে, তাই আপনি যেকোন সিদ্ধান্ত নিবেন আশা করি ভেবে নিবেন । 

অন-লাইন হোক আপনার পাঠশালা গুগোল হোক আপনার শিক্ষক

আপনি সিদ্ধান্ত নেবার আগে আমার অন লাইনে ব্লগিং , ওয়েব ডিজাইন এবং ডেবলপিং এর গল্পটা সুনে নিন।

প্রশ্ন এবং উত্তর এর মধ্যমে আমি আমার গল্পটা উস্থাপন করবো । 

কোন বিষয় শিখতে আপনার প্রয়োজন একজন শিক্ষক, তাহলে আমার শিক্ষক কে? 

হ্যা, আমার ও শিক্ষক আছে । আমার শিক্ষক ইউটিউব এবং গুগোল।

অবাক হচ্ছেন ? অবাক হওয়ার কিছু নেই , কারণ এটাই সত্য।

যেভাবে গুগোল আমার শিক্ষক

ইউটিউবে অনেক বিডিও আছে যেগুলো দেখে আমি অনুপ্রানিত হই । অনুপ্রানিত হয়ে, আমি অনলাইনে কেরিয়ার গড়ার জন্য ওয়েব ডেবলপিং পছন্দ করে থাকি, তার পর ইউটিউব থেকে বিডিও দেখে দেখে ওয়েবডিজাইন শিখতে থাকি । ডিজাইন শেখার পরে ওয়ার্ডপ্রেস থিম ডেবলপিং শুরু করি। মোটা মোটি যখন শিখে পেলেছি তখন , নিজে নিজেই ওয়েব সাইট তৈরি করার চেস্টা করে দেই । নিজের তৈরি করা থিম যখন সার্বারে লাইব করি, তখন বিভিন্ন রকমের সমস্যার সামনে পরতে হয় । সমস্যা গুলো সমাধান করার জন্য আমি গুগোল করতে থাকি । গুগোল করে সমাধান খুজে বের করে সমাধান করা অতি সহজ। গুগোল শিক্ষক হয়ে আমার সকল সমস্যা সমাধান করে দিত এবং শিখে ফেল্লাম ওয়ার্ডপ্রেস ইরোর ফিক্সীং । আবার যখন কোন কিছু পোস্ট করবো ঠিক তখন প্রয়োজন হতো কিছু ইউনিক ফটো , যেগুলো আমি নিজে তৈরি করতাম । এগুলো তৈরি করতে আমাকে শিখতে হয়েছে গ্রাফিক ডিজাইন । এখন আমার ব্লগের বিভিন্ন ডিজাইন আমিই করে থাকি ।

মোট কথা হলো প্রয়োজনে যখন আপনি শিখবেন সেটাই হলো আপনার জন্য উপযুক্ত শিক্ষা । আমি যখন যে সমস্যাটা ফিল করি সে সমাধান টা গুগোল করি । এবং সমাধান পেয়েও যাই। 

আমার কাছে এ প্রাকটিসটাই ভাল প্রাক্টিস মনে হয়। 

যে সাইট গুলো আপনাকে সহায়তা করবে

ওয়েব ডিজাইন এর জন্য আপনি সহায়ক হিসেবে ব্যবহার করতে পারেন www.w3schools.com এ ওয়েব সাইটটি । ওয়েব ডিজাইন শেখার জন্য এ ওয়েব সাইটটি খুবই জনপ্রিয়। তাছারা আপনি যখন একটি ওয়েব সাইট সেট আপ করবেন তা জানার জন্য আপনি গুগোলে অনেক গুলো সাইট পাবেন । bhrubel.com এ সাইটটি আমার নিজের, আপনি চাইলে এ সাইটটি বিজিট করে ও ওয়ার্ডপ্রেস দিয়ে একটি ওয়েব সাইটের সেটাপ থেকে শুরু করে যাবতিয় সকল বিষয় শিখে নিতে পারবেন। এ ওয়েব সাইটে আরো জানতে পারবেন ব্লগিং করে কীভাবে আপনি আয় করতে পারবেন । আপনার কোন রকম সমস্যায় সব সময় পাশে পাবেন, আমাদের টিমকে । এতে আপনার কাছ থেকে কোন চার্য করা হবে না । আমাদের সহযোগিতা পেতে কল করতে পারেন ০১৭৫৮৬৭১৫৪০ অথবা মেইল করতে বিজিট করুন- Contact Me

আপনি ব্লগ পড়েও একটি ওয়েব সাইট দাড় করাতে পারবেন। ব্লগ পড়ে ওয়েব সাইট সেটাপ করতে বিজিট করুন-

Related Post

//graizoah.com/afu.php?zoneid=3060777